1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৫:৩৬ পূর্বাহ্ন

আইডি ছাড়াই টিকা পেলহ তৃতীয় লিঙ্গের মানুষ

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ১০২ পঠিত

জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্র ছাড়াই চট্টগ্রামে করোনাভাইরাসের টিকা দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন পরিচিত তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা। জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলনকক্ষে গতকাল সোমবার বিকাল পর্যন্ত টিকা নেন এ ধরনের ৩০০-র মতো মানুষ।

মুরাদপুর থেকে আসা সেতু বলেন, তার জন্মনিবন্ধন বা এনআইডি কোনোটিই ছিল না। তাই নিবন্ধন করতে না পারায় টিকা দিতে পারছিলাম না। কিন্তু সরকারের কারণে নিবন্ধন ছাড়াই টিকা দিতে পেরে আমি খুশি।

দেশের মধ্যে চট্টগ্রামে প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের টিকা দেওয়া হলো। তাদের অ্যাস্ট্রেজেনেকার টিকা প্রথম ডোজ দেওয়া।

টিকাদান শুরুর আগে সিভিল সার্জন অফিসের সম্মেলনকক্ষে জড়ো হন বিভিন্ন এলাকা থেকে আসা তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা। তাদের মধ্যে ছিল উচ্ছ্বাস। প্রথম টিকা নেন নবজাগরণ হিজড়া শ্রমজীবী সমবায় সমিতির সভাপতি ফাল্গুনী হিজড়া। তিনি বলেন, “আমাদের অনেকের জন্মনিবন্ধন ও এনআইডি নেই, তাই টিকার জন্য রেজিস্ট্রেশন করা যায়নি। কেউ কেউ বিচ্ছিন্নভাবে নিজ উদ্যোগে টিকা নিয়েছে। কিন্তু তারা সংখ্যায় কম। সিভিল সার্জন কার্যালয় আমাদের জন্য যে উদ্যোগ নিয়েছে, তাতে আমরা খুশি।” চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান বলেন, সোমবার দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৩০০ তৃতীয় লিঙ্গের ব্যক্তি করোনাভাইরাসের টিকা নিয়েছেন।

প্রাথমিকভাবে ৩৪২ তৃতীয় লিঙ্গের ব্যক্তির তালিকা করা হলেও বাকিরা আসেননি। চট্টগ্রামে হাজারের মতো তৃতীয় লিঙ্গের ব্যক্তি রয়েছেন। তাদের পরবর্তী সময়ে ধাপে ধাপে টিকা দেওয়া হবে। টিকাদান কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির। উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. ইলিয়াস চৌধুরী।

হাসান শাহরিয়ার সাংবাদিকদের বলেন, ‘তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের আয়োজন করে টিকা দেওয়ার ঘটনা দেশে প্রথম। কোনো জনগোষ্ঠী যাতে বাদ না পড়ে তাই এ উদ্যোগ নেওয়া হয়েছে। তাদের অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

যারা টিকা পাচ্ছেন তাদের নাম, ঠিকানা লেখা থাকছে। যাদের এনআইডি রয়েছে তাদের সনদ পেতে সমস্যা হবে না। যাদের নেই তাদের সনদ পেতে একটু দেরি হতে পারে। বিষয়টি পরে আমরা দেখব।’

এনআইডি বা জন্ম সনদ না থাকা বেদে জনগোষ্ঠীর ১৫০ জনকে বৃহস্পতিবার সিভিল সার্জন অফিসে টিকা দেওয়া হবে বলে আসিফ জানান।

নিম্ন আয়ের মানুষ, যারা রেজিস্ট্রেশন করতে পারেননি এবং যাদের এনআইডি নেই, চট্টগ্রামে তাদেরও টিকা দেওয়া অব্যাহত রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD