1. news@dailydeshnews.com : Admin2021News :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৬:৫০ অপরাহ্ন

ভুয়া একাউন্টে মিথ্যা প্রচারণা চালানোর অভিযোগ চীনের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক /দৈনিক দেশ নিউজ ডটকম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১
  • ২৭ পঠিত

চীনের বিরুদ্ধে বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনের যে অভিযোগ রয়েছে তা আড়াল করতে বট নেটওয়ার্কের ছদ্মবেশে অনলাইন প্রচারণা চালাচ্ছে দেশটি।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস -এর হাতে একটি নথি এসেছে। যেখানে চীনের এমন কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

প্রতিবেদনে জানানো হয়েছে, দ্য নিউইয়র্ক টাইমস তাদের হাতে আসা নথি পর্যালোচনা করে দেখেছে- ফেইক অ্যাকাউন্ট তৈরি করে চীন তার সমালোচকদের লক্ষ্য করে পাল্টা যুক্তি দিচ্ছে। নিজেদের অনুকূলে যায় এমন তথ্য ছড়িয়ে দিচ্ছে। এরপর অন্য ব্যবহারকারী সেজে সেগুলোকে সমর্থনও করছে। ফলে, মানুষ তাদের প্রচারণায় বিভ্রান্ত হচ্ছে।

নিউইয়র্ক টাইমস জানায়, গত ২১ মে চীনের সাংহাই পুলিশের একটি শাখা অনলাইনে এক নোটিশ পোস্ট করে। যেখানে বেসরকারি ঠিকাদারদের কাছ থেকে বিড চাওয়া হয় (জনমত গঠনে আকৃষ্ট করে এমন কাজ)৷ বিষয়টি চীনা কর্মকর্তাদের মধ্যে জনমত ব্যবস্থাপনা হিসাবে পরিচিত। দেশটিতে যেকোনো বিষয়ে জনমত গঠন ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে প্রচারণা চালানোর এই প্রতারণামূলক পদ্ধতি অবলম্বন করা হয়। নিউ ইয়র্ক টাইমস জানায়, চীনা কর্মকর্তারা তাদের এই মতামত ব্যবস্থাপনা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চাইছে।

সম্প্রতি, অনলাইনে উইলসন এডওয়ার্ডস নামে একজন সুইস জীববিজ্ঞানীর মন্তব্য ছড়িয়ে দেওয়ার পরে ফেসবুক ৫০০টি অ্যাকাউন্ট মুছে দিয়েছে।

উইলসন লিখেছেন- যুক্তরাষ্ট্র করোনার উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কার্যক্রমে অন্যায়ভাবে হস্তক্ষেপ করছে। এদিকে, বেইজিংয়ে সুইস দূতাবাস বলেছে, উইলসন এডওয়ার্ডস নামে কোন ব্যাক্তির অস্তিত্বই নেই। নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে আরও জানিয়েছে, চীন এমন হাজারো ফেইক একাউন্ট খুলে তাদের পক্ষে মিথ্যা প্রচারণা চালাচ্ছে। উদ্দেশ্য- দেশটিতে যে মানবাধিকার ক্ষুণ্ণ হচ্ছে তা আড়াল করা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2021
Theme Customized BY Sky Host BD