1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:০৮ পূর্বাহ্ন

গুগল ও মেটাকে রাশিয়ান আদালতের জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক /দৈনিক দেশ নিউজ ডটকম
  • প্রকাশের সময় : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১
  • ৮৮ পঠিত

রাশিয়ার রাজধানী মস্কোর একটি আদালত গত শুক্রবার (২৪ ডিসেম্বর) গুগল কে প্রায় ১০০ মিলিয়ন ডলার ও ফেসবুককে (মূলত প্যারেন্ট কোম্পানি মেটাকে) ২৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে।

স্থানীয় আইন দ্বারা নিষিদ্ধ বা ব্যানড কন্টেন্ট তাদের প্ল্যাটফর্ম থেকে মুছে ফেলতে ব্যর্থ হওয়ার কারণে এই জরিমানা করা হয়েছে। এর মাধ্যমে টেক জায়ান্টদের ওপর রাশিয়ার চাপ বাড়ানো অব্যাহত থাকছে।

এটি রাশিয়ায় প্রথম রাজস্ব ভিত্তিক জরিমানা। মস্কো এই বছর একটি প্রচারাভিযানে বড় প্রযুক্তির উপর চাপ বাড়িয়েছে। আর এই চাপকে সমালোচকরা রাশিয়ান কর্তৃপক্ষের ইন্টারনেটের উপর কঠোর নিয়ন্ত্রণ প্রয়োগের একটি প্রচেষ্টা হিসাবে চিহ্নিত করেছে। তাদের মতে, এটি ব্যক্তি এবং কর্পোরেট স্বাধীনতাকে হুমকির মুখে ফেলেছে।

গুগল একটি ইমেলে বলেছে, তারা পরবর্তী পদক্ষেপের সিদ্ধান্ত নেওয়ার আগে আদালতের রায় অধ্যয়ন করবে।

পরে শুক্রবার, আদালত একই ভিত্তিতে মেটা প্ল্যাটফর্মকে ২ বিলিয়ন রুবেল ( ২৭.১৫ মিলিয়ন মার্কিন ডলার) জরিমানা করেছে। রাশিয়ার যোগাযোগ কর্মকর্তা রোসকোমনাডজোর বলেছেন, ফেসবুক এবং ইনস্টাগ্রাম রাশিয়ার আইন লঙ্ঘন করে এমন দুই হাজার তথ্য মুছে ফেলতে ব্যর্থ হয়েছে এবং গুগল ২৬০০ নিষিদ্ধ কনটেন্ট সামগ্রী রেখে চলেছে।

মেটা প্ল্যাটফর্মগুলো মন্তব্যের জন্য অনুরোধের সাড়া দেয়নি।

রাশিয়া চলতি বছরে বিদেশী প্রযুক্তি কোম্পানিগুলোর উপর জরিমানা আরোপ করেছে। কিন্তু শুক্রবারের জরিমানা প্রথমবারের মতো চিহ্নিত করেছে যে এটি কোম্পানির বার্ষিক রাশিয়ান টার্নওভারের শতাংশ নির্ধারণ করেছে, জরিমানার যোগফলকে ব্যাপকভাবে বাড়িয়েছে।

এটি শতাংশ নির্দিষ্ট করেনি, যদিও রয়টার্সের গণনা দেখায় যে গুগলের জরিমানা মাত্র ৮% এর সমান।

রাশিয়া কোম্পানিগুলোকে মাদকের অপব্যবহার এবং বিপজ্জনক বিনোদন, বাড়িতে তৈরি অস্ত্র এবং বিস্ফোরক সম্পর্কিত তথ্য, সেই সঙ্গে চরমপন্থী বা সন্ত্রাসী হিসাবে চিহ্নিত করা গ্রুপগুলোর পোস্টগুলো মুছে ফেলার নির্দেশ দিয়েছে।
সূত্র: রয়র্টাস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD