1. news@dailydeshnews.com : Admin2021News :
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০৫:১৪ অপরাহ্ন

আপনি ভিটামিন ডি এর অভাবে ভুগছেন না তো

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
  • ২৫ পঠিত

শরীরের জন্য অপরিহার্য ভিটামিন ডি শরীরের অভ্যন্তরেই উৎপন্ন হয়। এর পর্যাপ্ত মাত্রা শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়া এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং বিভিন্ন সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করে। এমনকি, হাড় ও দাঁতের স্বাভাবিক বৃদ্ধি ও বিকাশকেও সহজ করে তোলে ভিটামিন ডি।

বিশ্বব্যাপী বিভিন্ন মহামারি সংক্রান্ত গবেষণাতেও বলা হয়েছে ভিটামিন ডি হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে, ত্বকের ব্যাধিতে, এমনকি ক্যানসারের মতো রোগ প্রতিরোধে কার্যকরী। এটি শরীরের পেশিকে শক্তিশালী করতে সাহায্য করে। শরীরের দুর্বল পেশিকে সবল করতে প্রাচীন যুগেও শরীরে সূর্যের আলো মাখতে বলা হতো। কারণ সূর্যের আলোতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।

যেহেতু শীতকালে দিন ছোট হয় তাছাড়া সূর্যের আলো দীর্ঘস্থায়ী থাকে না তাই এই সময় শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিতে পারে। শরীরে ক্যালসিয়ামের বিপাক যথাযথ বজায় রাখার জন্য প্রতি দিন অন্তত ১০-১৫ মিনিট সরাসরি সূর্যের আলো লাগানো প্রয়োজন।

শরীরে ভিটামিন ডি এর ঘাটতি আছে তা বুঝতে পারবেন যদি নিম্নোক্ত লক্ষণগুলো আপনার মধ্যে থাকে-

গর্ভধারণে সমস্যা-

দেখা গেছে ভিটামিন ডি এর অভাব রয়েছে এমন মহিলাদের সন্তানধারণের সম্ভাবনা কম থাকে।

চুল পড়ে যাওয়া-

হঠাৎ করে চুল পড়ে যাওয়ার প্রবণতা দেখা দিলে খেয়াল করতে হবে শরীরে ভিটামিন ডি এর পরিমাণ কমে গিয়েছে কি না।

শরীর ও হাড়ে ব্যথা অনুভূত হওয়া-

হাড় ও পেশিতে ব্যথা বা দুর্বলতা, অস্থিসন্ধিগুলির বিকৃতি এবং দীর্ঘস্থায়ী পিঠে ব্যথা ভিটামিন ডি এর ঘাটতির সাধারণ লক্ষণ হতে পারে।

অতিরিক্ত মানসিক চাপ-

শরীরে ভিটামিন ডি এর মাত্রা কম হলে মানসিক চাপ এবং উদ্বেগ দেখা দিতে পারে, যা ঘন ঘন মেজাজের পরিবর্তন করে। স্বাস্থ্যকর খাবার খেয়ে, ভালোভাবে বিশ্রাম নিয়েও যদি আপনি অলস এবং ক্লান্ত বোধ করেন তবে এটি ভিটামিন ডি এর অভাবের কারণেই হতে পারে।

অতিরিক্ত মোটা হয়ে যাওয়া-

স্থূল ব্যক্তিদের ভিটামিন ডি-এর ঘাটতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে কারণ মেদবহুল কোষগুলি শরীরে ভিটামিন ডি নিঃসরণে বাধা দেয়।

এছাড়া ভিটামিন ডি এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাগুলির মধ্যে একটি হল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখা যাতে ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে পারে। তাই আমদের উচিত দিনের কিছুটা সময় বাইরে রোদে হাঁটাচলা করা।sharethis sharing button

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2021
Theme Customized BY Sky Host BD