1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:৪৮ পূর্বাহ্ন

আজ থেকে শুরু যুব বিশ্বকাপ

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৫৯ পঠিত

আজ থেকে শুরু হচ্ছে অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপ। এবারের যুব ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে ওয়েস্ট ইন্ডিজে। ৩৪ বছর আগে অস্ট্রেলিয়ায় সদ্য কৈশোর পেরোনো এক তরুণের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ খেলতে নেমেছিল ইতিহাসের প্রথম যুব বিশ্বকাপ।

পরের দেড় দশকে সেদিনের সেই কম বয়সী ক্যারিবীয় অধিনায়কের নানা কীর্তিতে ক্রিকেট ইতিহাসও কম সমৃদ্ধ হয়নি। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানেরই স্বীকৃতি পেয়ে যাওয়া ব্রায়ান লারার কিংবদন্তি হওয়ার পথে ডিঙানো প্রথম সিঁড়িটিই ছিল ১৯৮৮ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।

সেই লারা-গেইলদের ক্যারিবীয় দ্বীপপুঞ্জেই আজ থেকে শুরু হচ্ছে যুব বিশ্বকাপের ১৪তম আসর। কে বলতে পারে যে এখানেই তাদের মতো এক বা একাধিক ভবিষ্যৎ কীর্তিমানের বীজ বোনা হচ্ছে না? অত বড় না হোন, ভবিষ্যতের তারকা ক্রিকেটার সরবরাহের নিশ্চিত বন্দোবস্ত অন্তত করে আসতে পারছে এই আসরটি।

আসরের উদ্বোধনী দিনে আজ গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের ম্যাচে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। জর্জটাউনের এভারেস্ট ক্রিকেট ক্লাব মাঠে একই গ্রুপের শ্রীলঙ্কা-স্কটল্যান্ডও একে অন্যের বিপক্ষে নামছে।

বাংলাদেশের বিশ্বকাপ অবশ্য শুরু হচ্ছে আরো দুই দিন পরে। ১৬ জানুয়ারি সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে ‘এ’ গ্রুপের ম্যাচে তাদের সঙ্গে দেখা হচ্ছে ইংল্যান্ডের। যে ম্যাচ দিয়ে এবার অন্য মর্যাদা নিয়েই যুবাদের বিশ্ব আসরটি শুরু করতে যাচ্ছেন রাকিবুল হাসানরা।

এবারের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে অংশ নিচ্ছে ১৬ দল। মোট ৪ গ্রুপে ভাগ করা হয়েছে ১৬ দলকে। প্রত্যেক গ্রুপে ৪টি করে দল। সব মিলিয়ে মোট ৪৮টি একদিনের ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ ‘বি’-তে আছে ভারত। যশ-হর্নুরদের গ্রুপে আছে দক্ষিন আফ্রিকা, আয়ারল্যান্ড ও উগান্ডা। ১৫ তারিখ দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচ ভারতের। গ্রুপ ‘এ’-তে আছে বাংলাদেশ, কানাডা, ইংল্যান্ড, সংযুক্ত আরব আমিরাশাহি। গ্রুপ ‘সি’-তে আছে আফগানিস্তান, পাকিস্তান, পাপুয়া নিউ গিনি আর জিম্বাবোয়ে।

গ্রুপ ‘ডি’-তে আছে অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ আর স্কটল্যান্ড। এক প্রকার গ্রুপ অব ডেথ। প্রত্যেক গ্রুপ থেকে প্রথম ২টি দল শেষ আটে উঠবে। ৫ ফেব্রুয়ারি বিশ্বকাপ ফাইনাল। প্রত্যেক গ্রুপের শেষ দুটো দল আবার প্লেট রাউন্ডের জন্য নিজেদের মধ্যে খেলবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD