1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৭:৩৮ পূর্বাহ্ন

প্রাথমিক স্তর থেকে সকলকে প্রোগ্রামিং-এ যুক্ত করতে হবে: মোস্তাফা জব্বার

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ২৪ পঠিত

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রাথমিক স্তর থেকে সকলকে প্রোগ্রামিং-এ যুক্ত করতে হবে। বিশেষ করে নারীদের কাজের পরিবেশ তৈরি করে দেয়ার পাশাপাশি তাদের কর্মজীবনের নিরাপত্তা দিতে হবে। কেবল ভবিষ্যত পেশার জন্যই নয় বরং চিন্তার জগতটাকে চমৎকারভাবে বিকশিত করার জন্য প্রোগ্রামিং ধারণা অপরিহার্য। এ লক্ষ্যে মিশ্র পদ্ধতির শিক্ষা কার্যক্রম উদ্যোগের আওতায় প্রাথমিক স্তর থেকে কোডিং যুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আজ ঢাকায় ডিজিটাল পদ্ধতিতে বিডিওএসএন আয়োজিত ডিজিটাল প্রযুক্তিখাতে মেয়েদের অর্ন্তভুক্তিকরণ- বিডি গার্লস প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অধ্যাপক ড. জাফর ইকবালের সভাপতিত্বে এবং সাংবাদিক মুনীর হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে কুমিল্লা জেলা প্রশাসনের প্রতিনিধি নাজমা আশরাফ এবং ওমেন ইন ডিজিটালের নির্বাহী আছিয়া নীলা প্রমুখ মতবিনিময় করেন।

শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ এবং ফলাফল অসাধারণ ও মাইলফলক উল্লেখ করে মন্ত্রী বলেন, স্বাধীনতার বড় অর্জন মেয়েদের শিক্ষায় সম্পৃক্ত করতে পেরেছি। মেয়েরা কাজের উপযুক্ত পরিবেশ ও সুযোগ পেলে অসম্ভব সৃজনশীল কাজ করতে পারে। শিশুরা অসাধারণ দক্ষতার সাথে প্রোগ্রামিং করছে। সুযোগ সৃষ্টি করার মাধ্যমে মেয়েদেরকে মানবসম্পদ হিসেবে কাজে লাগানো সম্ভব বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বিডিওএসএন-এর প্রোগ্রামিং উদ্যোগটিকে একটি অসাধারণ উদ্যোগ আখ্যায়িত করে বলেন, মেয়েদেরকে একসাথে পারিবারিক কাজকর্মের চাপ সামলানোর পাশাপাশি পেশাগত দায়িত্ব পালন করতে হয়। পশ্চাৎপদ ধ্যান-ধারণার কারণে অনেক মেয়েকে পেশার প্রতি নিরুৎসাহিত করা হয়। এ ধরণের নানা বাধার দেয়াল ভেংগে নারীকে মূলধারায় সম্পৃক্ত করতে পারলে অনেক সুফল পাওয়া সম্ভব বলে মন্ত্রী উল্লখে করনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD