1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
শনিবার, ০২ জুলাই ২০২২, ০১:৪৩ পূর্বাহ্ন

কাতারে যাদের শেষ বিশ্বকাপ

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : রবিবার, ১৫ মে, ২০২২
  • ৩৭ পঠিত

ফুটবল বিশ্বকাপের ২২তম আসর মাঠে গড়ানোর অপেক্ষায় আছে পুরো বিশ্ব। চলতি বছরের নভেম্বরের মাঝামাঝি সময় থেকে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবলের এই সর্বোচ্চ আসর। ইতোমধ্যে ৩২ দলের আনুষ্ঠানিক ড্র সম্পন্ন হয়েছে। ফুটবলপ্রেমীদের কাছে একাধিক কারণে কাতার বিশ্বকাপ আগ্রহের কেন্দ্রবিন্দুতে আছে। কেননা, এই বিশ্বকাপের পরেই তাদের প্রিয় দলের জার্সিতে প্রিয় খেলোয়াড়কে হয়তো আর দেখা যাবে না। বয়সের কারণে বিশ^কাপের পরপরই অবসরের ঘোষণা আসতে পারে তাদের থেকে। কাতার বিশ্বকাপের পর অবসরে যেতে পারেন যারা তাদে তালিকায় আছে বর্তমান ফুটবল বিশ্বের সব তারকা ফুটবলাররা। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র ও থিয়াগো সিলভা, পোলিশ তারকা রবার্তো লেভানদোভস্কি, ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ, ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা, উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ও এডিসন কাভানি, স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে, জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়ারসহ।

লিওনেল মেসি : ফুটবল বিশে^ সর্বকালের সেরা ফুটবলারদের মধ্যে একজন এই আর্জেন্টাইন তারকা। দেশের জার্সিতে পাঁচটি বিশ্বকাপ খেলেছেন তিনি। এখনো পর্যন্ত বিশ্বকাপ ছুড়ে দেখাতে না পারলেও কোপা আমেরিকার সর্বশেষ আসরে প্রথম আলবিসেলেস্তেদের হয়ে প্রথম শিরোপা জয় করেছেন তিনি। এছাড়া ২০১৪ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়ে ফাইনালে নিলেও জার্মানির সঙ্গে শেষমুহূর্তের গোলে বিশ্বকাপের আক্ষেপ নিয়েই ফিরতে হয়েছে তার। ২০০৫ সালে আর্জেন্টিনার জার্সিতে অভিষেক হয়েছে তার। এরপর দলের হয়ে এখনো পর্যন্ত খেলেছে ৮১টি ম্যাচ। যেখানে ১৬০ গোল করেছেন বিশ্ব নন্দিত এই ফুটবল জাদুকর। সর্বোচ্চ সাত বার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন। তার বয়স এখন প্রায় ৩৫। কাতার বিশ্বকাপের পর পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৯। তাই ভাবা হচ্ছে কাতার বিশ্বকাপই মেসির শেষ বিশ্বকাপ হতে পারে।

ক্রিশ্চিয়ানো রোনালদো : সর্বকালের অন্যতম আরেক সেরা ফুটবলার পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্লাব ও আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের ইতোমধ্যে সর্বাধিক গোলদাতার রেকর্ড অর্জন করেছেন তিনি। দেশের হয়ে জিতেছেন ইউরো চ্যাম্পিয়ন। পাঁচ বার ব্যালন ডি’অর জয়ী এই জনপ্রিয় ফুটবলারের বর্তমান বয়স ৩৭। কাতার বিশ্বকাপে তাকে মাঠে দেখা গেলেও পরবর্তী বিশ্বকাপে না পাওয়ার সম্ভাবনাই বেশি। কেননা তখন বয়স হবে ৪১। এই বয়সে ফিটনেস ধরে রেখে ফুটবল মাঠে দৌড়ানো প্রায় দুরূহ।

রবার্তো লেভানদোভস্কি

রবার্ট লেভানদোভস্কি : বায়ার্ন মিউনিখের হয়ে জার্মান লিগে দাপট দেখানো এই পোলিশ ফরোয়ার্ডের বয়স ৩৩। ফিফা বিশ্বকাপের পরবর্তী আসর আসতে আসতে বর্ষসেরা এই ফুটবলারের বয়স হবে ৩৭। তখন পেশাদার ফুটবল খেললেও জাতীয় দলের জার্সিতে না খেলার সম্ভাবনাই বেশি। এখন পর্যন্ত ব্যালন ডি’অর পুরস্কার জেতা হয়নি তার। তবে চলতি মৌসুমে সম্ভাবনার দৌড়ে অনেকটাই এগিয়ে আছেন। পোল্যান্ডের জার্সিতে ২০১৪ সালে অভিষেক হয়েছে তার। এরপর ৭৫ ম্যাচে ১২৯ গোল করেছেন তিনি।

জেরার্ড পিকে : ১৯৮৭ সালে জন্মগ্রহণ করা এই স্প্যানিশ ফুটবলারের এখন ৩৫ এর ঘরে। আসন্ন কাতার বিশ্বকাপে তাকে স্পেনের জার্সিতে দেখা গেলেও পরবর্তী বিশ্বকাপে ৩৯ বছর বয়সে মাঠে না নামার সম্ভাবনাই বেশি। স্পেনের হয়ে ইউরো শিরোপার পাশাপাশি বিশ্বকাপও জয় করেছেন। স্পেনের স্কোয়াডে এখনই নিয়মিত নন তিনি। তবে অভিজ্ঞতার সুবাদে দেখা যেতে পারে তাকে। রক্ষণভাগকে সার্বক্ষণিক নিরাপদ রাখার দায়িত্বে থাকার ফলে স্পেনের হয়ে ৫ গোল করেছেন।

লুইস সুয়ারেজ

লুইস সুয়ারেজ : আধুনিক ফুটবলের অন্যতম সেরাদের মধ্যে তিনিও একজন। ২০০৭ সালে উরুগুয়ের জার্সিতে তার জাতীয় পর্যায়ের ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছে। এরপর থেকে দেশের জার্সিতে এখনো পর্যন্ত খেলেছেন ৬৮ ম্যাচ। ৬৮ ম্যাচে গোল করেছেন ১৩২টি। আন্তর্জাতিক ক্যারিয়ারে এখনো পর্যন্ত তিনটি বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছেন। আসন্ন কাতার বিশ্বকাপ হবে তার চতুর্থ বিশ্বকাপ। ক্লাব ক্যারিয়ারে পরিচিত ক্লাবগুলোর মধ্যে আয়াক্স, লিভারপুল, বার্সেলোনার জার্সিতে খেলেছেন। বর্তমানে আতলেতিকো মাদ্রিদের জার্সিতে ক্লাব ফুটবলের সঙ্গে যুক্ত আছেন তিনি। উরুগুয়ের এই ফরোয়ার্ডের বয়স এখন ৩৫ চলে। পরবর্তী বিশ্বকাপ আসতে আসতে তার বয়স হবে ৩৯। সেই বয়সে উরুগুয়ের জার্সিতে তাকে নাও দেখা যেতে পারে। জাতীয় দলের তার সতীর্থ এডিনসন কাভানিরও বয়স একই। তবে তিনি সুয়ারেজের মতো বিখ্যাত হতে না পারলেও সেরাদের একজন। কাতার বিশ্বকাপের পর তাকেও না উরুগুয়ের জার্সিতে না পাওয়ার সম্ভাবনা বেশি।

ম্যানুয়েল নয়্যার : জার্মান ফুটবল দলের অন্যতম গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। সুইপার-কিপার নামেও তিনি ভক্তদের কাছে সমধিক পরিচিত। ২০০৯ সাল থেকে জার্মানির গোলপোস্টের এক আস্থার প্রতীক হয়ে দাঁড়িয়ে আছেন তিনি। জার্মানির জার্সিতে এখনো পর্যন্ত ১০৯টি ম্যাচ খেলেছেন এই গোলরক্ষক। ক্লাব ক্যারিয়ারে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখেরই গোলপোস্টের দায়িত্বে আছেন তিনি। বর্তমানে ফুটবল বিশ্বে নাম্বার ওয়ান গোলরক্ষক তিনি। বিশ্বসেরা এই গোলরক্ষকের বর্তমান বয়স ৩৬। কাতার বিশ্বকাপের পর পরবর্তী বিশ্বকাপে তার বয়স দাঁড়াবে ৪০। তাই এই বিশ্বকাপের পর জার্মানির গোলপোস্টের নিচে নতুন গোলরক্ষকে দেখার সম্ভাবনাই বেশি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD