1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৭:২৯ পূর্বাহ্ন

রাজশাহীতে শুরু হলো রথের মেলা

নিজস্ব প্রতিবেদক:
  • প্রকাশের সময় : শুক্রবার, ১ জুলাই, ২০২২
  • ২৮ পঠিত
রাজশাহীতে শুরু হলো রথের মেলা

রাজশাহীতে রথযাত্রার মধ্য দিয়ে শুরু হয়েছে রথের মেলা। আগামী ৭ দিনব্যাপী চলবে এই মেলা । শুক্রবার বিকেল ৫ টার দিকে নগরীর সাহেববাজার থেকে শুরু হয় এই রথ যাত্রা। রথযাত্রা বা রথদ্বিতীয়া একটি আষাঢ় মাসে আয়োজিত অন্যতম প্রধান হিন্দু উৎসব।

রাজশাহীতেও প্রত্যেক বছরের ন্যায় এইবারও আয়োজন করা হয়েছে রথযাত্রা ও রথের মেলা। এই মেলাটি বসে কল্পনার হলের মোড় থেকে সাগরপাড়া বটতলার মোড় পর্যন্ত। মেলায় পসরা সাজিয়ে বসেছে নানা ধরনের সামগ্রী ও খাবারের দোকান এছাড়াও দেখা মিলছে কারুকাজ খচিত মাটির তৈরি হাড়ি পাতিল সহ মাটির তৈরি পুতুল। শুধু তাই নয় পাওয়া যাচ্ছে ছোটদের বিভিন্ন ধরনের খেলনা।এছাড়াও এই মেলায় পাওয়া যায় সল্প মুল্যে মেলে কাঠের তৈরি আসবাবপত্র । মেলার প্রথম দিনেই দর্শনার্থীদের ভিড় দেখা যায়।

এই পবিত্র উৎসবটি প্রত্যেক বছর নির্দিষ্ট সময়ে উদযাপিত হয়ে থাকে। রথের নানা কাহিনী প্রচলিত রয়েছে, যেগুলোর সাথে জড়িয়ে আছে ভগবান শ্রী কৃষ্ণের নাম। শাস্ত্রমতে, জগন্নাথ এবং বিষ্ণু, শ্রী কৃষ্ণেরই দুই রূপ। বলরাম বা বলভদ্র, শ্রী কৃষ্ণ বা জগন্নাথ এবং সুভদ্রাদেবী এই তিনজন একে অপরের ভাইবোন। পুরাণে এমনটা বর্ণিত যে, তাদের তিন ভাইবোনের ঘনিষ্ঠ এবং স্নেহপরায়ণ সম্পর্কের জন্যই তাঁরা পূজনীয়। রথযাত্রাও তাদেরকে কেন্দ্র করেই।

ভারতীয় রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গে এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। রথযাত্রা উপলক্ষে বাংলাদেশেও প্রায় প্রত্যেক জেলায় বিভিন্ন স্থানে মেলার আয়োজন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD