1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:০৬ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করেছেন অ্যাসাঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক /দৈনিক দেশ নিউজ ডটকম
  • প্রকাশের সময় : শনিবার, ২ জুলাই, ২০২২
  • ১৯ পঠিত
epa06500567 (FILE) - Wikileaks founder Julian Assange speaks to reporters on the balcony of the Ecuadorian Embassy in London, Britain, 19 May 2017 (reissued 06 February 2018). Media reports on 06 Februray 2018 state that the British arrest warrant against Julian Assange is still valid, London, Westminster Magistrates' Court has ruled. Lawyers representing Julian Assange asked the court to withdraw the warrant issued in 2012 after he allegedly breached bail conditions by seeking asylum in Ecuador's London embassy. EPA/FACUNDO ARRIZABALAGA *** Local Caption *** 53530415 Dostawca: PAP/EPA.

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণ রোধ করতে লন্ডনের হাইকোর্টে আবেদন করেছেন। খবর ভয়েস অব আমেরিকা।

অ্যাসাঞ্জের ভাই শুক্রবার বলেছেন, এটি তার চলমান আইনি লড়াইয়ের খুব সাম্প্রতিক পদক্ষেপ যা এক দশকেরও বেশি সময় ধরে চলছে।

যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক গোপনীয় সামরিক রেকর্ড ও কূটনৈতিক যোগাযোগের তথ্য প্রকাশ করে উইকিলিকস। এ কারণে গুপ্তচরবৃত্তির একটি অভিযোগসহ ১৮টি ফৌজদারি অভিযোগে ৫০ বছর বয়সী অ্যাসাঞ্জকে বিচারের জন্য চাইছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, অ্যাসাঞ্জের কর্মকাণ্ড অনেককেই বিপদে ফেলেছে।

জুনে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এ প্রত্যর্পণের অনুমোদন দিয়েছেন। তার দপ্তর বলেছে, ব্রিটিশ আদালত অ্যাসাঞ্জের প্রত্যর্পণের সিদ্ধান্ত নিয়েছে। সেখানে মানবাধিকারের সঙ্গে সামঞ্জস্য ‘যথাযথ আচরণ’ করা হবে।

অ্যাসাঞ্জের ভাই গ্যাব্রিয়েল শিপটন জানান, অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী অ্যাসাঞ্জের আইনি দল সেই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছে। অবশ্য আপিলের শুনানির জন্য আদালতের অনুমোদন লাগবে। সম্ভবত মামলাটি শেষ হতে কয়েক মাস সময় লাগবে।

শিপটন রয়টার্সকে বলেছেন, এই দুঃস্বপ্নের অবসান ঘটাতে আমরা অস্ট্রেলিয়ান সরকারকে অবিলম্বে এই মামলায় হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করছি।

ব্রিটেনের স্বরাষ্ট্র দপ্তর প্রত্যর্পণ অনুমোদনের পর অ্যাসাঞ্জের স্ত্রী স্টেলা অ্যাসাঞ্জ বলেন, আমরা এর বিরুদ্ধে লড়াই করতে যাচ্ছি। আমরা প্রতিটি আপিলের পথ ব্যবহার করতে যাচ্ছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD