1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন

২২ বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের ভর্তি পরীক্ষা আজ

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : শনিবার, ১৩ আগস্ট, ২০২২
  • ৮১ পঠিত

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবিক বিভাগের পরীক্ষা আজ শনিবার (১৩ আগস্ট) অনুষ্ঠিত হবে। বেলা ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত এক ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় ও সংশ্লিষ্ট কেন্দ্র কর্তৃপক্ষ। কেন্দ্রগুলোতে উত্তরপত্র (ওএমআর) ও অন্যান্য সব কাগজপত্র পৌঁছিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি।

এদিকে গুচ্ছ ভর্তিপরীক্ষায় সুষ্ঠুভাবে অংশগ্রহণে পরীক্ষার্থীদের জন্য থাকছে বেশকিছু নির্দেশনা। অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র অফসেট কাগজে রঙিন প্রিন্ট করে এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসতে হবে। যেখানে পরীক্ষার্থীর রঙিন ছবি এবং তথ্যগুলো স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে।

পরীক্ষা শুরুর একঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে উপস্থিত হতে হবে। কেউ চাইলে তার আগেও কেন্দ্রে প্রবেশ করতে পারবে। পরীক্ষার নির্ধারিত রুমে বেলা সাড়ে ১১টার মধ্যেই পরীক্ষার্থীদের বসতে হবে। স্ব স্ব রুমে রোল নম্বর ও ছবি সম্বলিত ট্যাগ দেখে নিজ নিজ আসনে বসতে হবে।

পরীক্ষার্থীরা বই, কাগজপত্র, ব্যাগ, মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি, ক্যামেরা, ট্যাব ও অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। প্রবেশপত্র, এটেন্ডেন্স শিট ও উত্তরপত্রে অভিন্ন স্বাক্ষর থাকতে হবে।

উত্তরপত্র পাওয়ার পর উপরের অংশে পরীক্ষার্থীকে তার নাম বাংলা ও ইংরেজিতে এবং মা-বাবার নান সুস্পষ্টভাবে ইংরেজিতে লিখে নির্ধারিত স্থানে সই করতে হবে। পরীক্ষায় অবশ্যই কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। প্রবেশপত্র অনুযায়ী রোল নম্বর নির্দিষ্ট স্থানে লিখে সংশ্লিষ্ট বৃত্ত যথাযথভাবে ভরাট করতে হবে।

প্রশ্ন পাওয়ার পর পরীক্ষার্থীকে উত্তরপত্রে সর্বপ্রথম সেট কোড লিখে সংশ্লিষ্ট বৃত্ত ভরাট করতে হবে। রোল নম্বর ও সেট কোডে ঘষামাজা বা কাটাকাটি করলে সেই উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

জানা যায়, পরীক্ষার্থীদের সুবিধার্থে সবগুলো কেন্দ্রেই মেডিকেল টিম প্রস্তুত থাকবে। নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। একই সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও শৃঙ্খলা রক্ষায় কাজ করবে।

রাজধানী ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। সারাদেশে মোট ৯৫ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী ‘বি’ ইউনিটের এ ভর্তিযুদ্ধে অংশ নিচ্ছে।

গত ৩০ জুলাই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে গত ৪ আগস্ট ‘ক’ ইউনিটের ফলাফল ঘোষণা করা হয়। সেই পরীক্ষায় বিভিন্ন নির্দেশনা বা মানার কারণে ১৫৫১ জন শিক্ষার্থীর উত্তরপত্র (ওএমআর) বাতিল হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2023
Theme Customized BY Sky Host BD