1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাবে জমা ৯৬৫ কোটি টাকা

দৈনিক দেশ নিউজ ডটকম ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
  • ২৫ পঠিত

বীর মুক্তিযোদ্ধাদের ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার আগ্রহ বেড়েছে। সরকারি বিভিন্ন সুবিধা গ্রহণের জন্য প্রতিমাসেই বিভিন্ন জেলা, উপজেলা ও থানায় মুক্তিযোদ্ধাদের নতুন ব্যাংক হিসাব বাড়ছে। বর্তমানে ৩ লাখ ২২ হাজার ব্যাংক হিসাব রয়েছে। আর এ হিসাব গত এক বছরে বেড়েছে ৫৪ হাজার। এসব ব্যাংক হিসাবে সর্বমোট প্রায় ৯৬৫ কোটি টাকা সঞ্চয় জমা রয়েছে। আর এর বিপরীতে ৫ হাজার ৩০৬ জন মুক্তিযোদ্ধা ২০৪ কোটি টাকার বেশি ঋণও নিয়েছেন। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের মুক্তিযোদ্ধাদের ১০ টাকার ব্যাংক হিসাব খোলার উদ্যোগে সরকারের মুক্তিযোদ্ধা ভাতা, পঙ্গুত্ব ভাতা, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, দুস্ত অসহায় রোগীদের চিকিৎসা সহায়তাসহ বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান ও প্রবাসীদের রেমিট্যান্স আশার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। এছাড়া সঞ্চয় করা ও ঋণ নেয়ার সুবিধা পাচ্ছেন তারা।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ফিন্যান্স বিভাগের অধ্যাপক বাকি খলিলি বলেন, বাংলাদেশ ব্যাংকের মুক্তিযোদ্ধাদের ১০ টাকা হিসাব খোলার উদ্যোগ প্রশংসনীয়। তবে দীর্ঘদিন মুক্তিযোদ্ধারা আগ্রহ কম দেখিয়েছেন। এখন সরকারের বিভিন্ন সুবিধা ব্যাংক হিসাবে যুক্ত হওয়াতেই তাদের ব্যাংক হিসাব খোলার আগ্রহ বেড়েছে। এর ফলে তৃতীয় কোনো পক্ষ থাকছে না। তিনি আরো বলেন, আগে মুক্তিযোদ্ধারা সরকারের যে সব সুযোগ-সুবিধা পাওয়ার কথা থাকলেও সেগুলো সঠিকভাবে বণ্টন হতো না। তাদের কাছে পৌঁছাত না। বিশেষ করে গ্রাম অঞ্চলে ভুক্তভোগীর সংখ্যা বেশি ছিল। চেয়ারম্যান, মেম্বাররা তাদের পাওনা নিজেরা খেয়ে ফেলতো। কিন্তু ব্যাংক হিসাব থাকার ফলে সরকার সরাসরি টাকা দিয়ে দিতে পারছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী- গত বছরের একই সময়ে মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাবের সংখ্যা ছিল দুই লাখ ৬৮ হাজার। গত তিন মাসে বেড়েছে ১১ শতাংশের বেশি। আর গত মার্চে মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাব ছিল দুই লাখ ৮৯ হাজার ৪৬৯টি। কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১১ মার্চ থেকে ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এটা অনেকে আগে জানতেন না। কিন্তু সরকার তাদের ভাতা দেওয়ায় তারা ব্যাংকে হিসাব খুলেছেন। এ কারণে ব্যাংকে হিসাব খোলার সংখ্যাও বাড়ছে।

বছরের ব্যবধানে ২০ শতাংশের বেশি হিসাব বেড়েছে। বরিশালের মুক্তিযোদ্ধা সেকান্দার আলী বলেন, দেশকে ভালোবেসে, দেশের স্বার্থে মুক্তিযুদ্ধ করেছি। কোনো কিছু পাওয়ার আশায় নয়। তারপরও সময়ের পরিবর্তনে বর্তমান সরকার বিভিন্ন সুযোগ দিচ্ছে। আগে মুক্তিযোদ্ধা ভাতা ছিল ৫ হাজার টাকা। সেটি বেড়ে এখন প্রতিমাসে ২০ হাজার টাকা ভাতা পাচ্ছি। তিনি আরো বলেন, অন্যদের ব্যাংক হিসাব খুলতে গেলে এটা-সেটার সঙ্গে হাজার টাকাও লাগে। আর আমাদের মাত্র ১০ টাকায় ব্যাংক হিসাব খুলতে পেরেছি। সেখানে প্রতি মাসে ভাতা পাচ্ছি। অনেকে স্বচ্ছল হওয়ায় ভাতার টাকা ব্যাংকে জমাও রাখছেন। এজন্য সঞ্চয় বৃদ্ধি পাচ্ছে। শুধু ভাতা নয়, কম সুদে ঋণও পাওয়া যাচ্ছে। আমার অনেক পরিচিত দুই লাখ টাকা করে ঋণও নিয়েছে। তাতে সুদের হারও কম। এভাবে সুযোগ পাওয়ায় অনেকেই বিভিন্ন ব্যাংকে হিসাব খুলছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন সূত্রে আরো জানা গেছে, মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাবের মধ্যে এক লাখ ৪৪ হাজার মুক্তিযোদ্ধা সরকার থেকে ২৭৬ কোটি টাকা ভর্তুকি এবং ভাতা গ্রহণ করেছেন। এ ছাড়া সরকার বিভিন্ন শ্রেণি-পেশার জন্য কম সুদে ২০০ ও ৫০০ কোটি টাকার যে পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে সেখান থেকেও তারা ঋণ নিতে পারছেন। গত জুন পর্যন্ত ৫ হাজার ৩০৬ জন মুক্তিযোদ্ধা ২০৪ কোটি টাকার বেশি ঋণও গ্রহণ করেছেন। মুক্তিযোদ্ধাদের এই ব্যাংক হিসাব নম্বরে প্রবাসীরা রেমিট্যান্সও পাঠাচ্ছেন। জুন পর্যন্ত ৩৮৪ জন প্রবাসী চার কোটি টাকার বেশি রেমিট্যান্সও পাঠিয়েছেন মুক্তিযোদ্ধাদের ব্যাংক হিসাব নম্বরে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে জানা যায়, বিশেষ সুবিধার আওতায় কৃষক, হতদরিদ্র, সামাজিক নিরাপত্তার সুবিধাভোগীদেরও সরকার বিভিন্ন সুযোগ দিয়েছে। এ ছাড়া গার্মেন্টসকর্মী, চামড়া শিল্পের কর্মীদের স্মল লাইফ ইন্সুরেন্স প্রোগ্রামের আওতায় ১০০ টাকার বিনিময়ে ব্যাংক হিসাব খোলার সুযোগ দেয়া হয়েছে। জুন পর্যন্ত তাদের ব্যাংক হিসাবে জমার পরিমাণ দাঁড়িয়েছে দুই কোটি ৫৩ লাখ টাকা। এছাড়া তারা প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা সঞ্চয়ও জমা করেছেন। আর ৯৪ হাজার ৫৩৫ অ্যাকউন্টধারী ঋণ নিয়েছেন প্রায় ৫৬০ কোটি টাকা। তাদের এ সব অ্যাকাউন্টে প্রবাসীরা ৫৩০ কোটি টাকা রেমিট্যান্সও পাঠিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2022
Theme Customized BY Sky Host BD