1. news@dailydeshnews.com : Admin2021News :
  2. : deleted-txS0YVEn :
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:৪১ অপরাহ্ন

রুশ সেনাপ্রধানরা নিষিদ্ধ ব্রিটেনে, কামলা-জাকারবার্গ রাশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক /দৈনিক দেশ নিউজ ডটকম
  • প্রকাশের সময় : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ১৪৫ পঠিত

রাশিয়ার সামরিক প্রধানদের ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। একইসঙ্গে রুশ সৈন্যদের হাতে ইউক্রেনের নাগরিকদের রক্তের দাগ লাগায় মস্কোর নিন্দা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। এদিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গসহ যুক্তরাষ্ট্র ও কানাডার একাধিক ব্যক্তির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। ইউক্রেন ইস্যুতে নিষেধাজ্ঞা আরোপের পাল্টা জবাবে এ পদক্ষেপ গ্রহণ করেছে মস্কো। খবর এএফপি।

গতকাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) নিষেধাজ্ঞা আরোপ করে দেশ দুটি। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এক টুইট বার্তায় এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনে চলমান হামলায় নৃশংসতা চালানো রুশ জেনারেলদের এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামরিক বাহিনীকে সহযোগিতা করা ব্যক্তিবর্গ ও ব্যবসায়ীদের বিরুদ্ধে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর এই নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

এ বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেন, ‘হাতে ইউক্রেনের নাগরিকদের রক্তের দাগ লাগায়’ রুশ সেনা প্রধানদের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

কালো তালিকাভূক্ত রুশ সেনা কর্মকর্তাদের মধ্যে রাশিয়ার একটি সামরিক ইউনিটের প্রধান লে. কর্নেল আজাতবেক ওমুরবাকভ’র নামও রয়েছেন। এ ইউনিটের বিরুদ্ধে রাজধানী কিয়েভের কাছে বুচা শহরে যুদ্ধাপরাধ সংগঠনের অভিযোগ রয়েছে। এছাড়াও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ’সহ আরও তিন জেনারেলের নাম রয়েছে ওই তালিকায়।

এ তালিকায় রাশিয়ার ভারপ্রাপ্ত জরুরি পিরিস্থিতি বিষয়ক মন্ত্রী আলেকজান্ডার চুপ্রিয়ানের নামও অন্তর্ভূক্ত করা হয়েছে। কালো তালিকায় অন্তর্ভূক্ত করা সংস্থার মধ্যে রয়েছে কালাশনিকভ অস্ত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। তারা একে-৪৭ রাইফেল তৈরির জন্য বিখ্যাত।

এদিকে পাল্টা পদক্ষেপ হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস, ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গসহ যুক্তরাষ্ট্র ও কানাডার একাধিক ব্যক্তির ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া।

বৃহস্পতিবার এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আমেরিকার ২৯ এবং কানাডার ৬১ নাগরিকের ওপর আরোপ করা এ ভ্রমণ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকাল পর্যন্ত বলবৎ থাকবে। এসব নাগরিকের মধ্যে উভয় দেশের প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকরা অন্তর্র্ভূক্ত রয়েছেন। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের মধ্যে পেন্টাগন মুখপাত্র জন কিরবি ও ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিকসের নাম রয়েছে। কানাডার নাগরিকদের নামের তালিকার অগ্রভাগে রয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর যোগাযোগ বিষয়ক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা ক্যামেরন আহমেদ এবং কানাডার স্পেশাল অপারেশনস ফোর্সেস কমান্ডার স্টিভ বইভিন।

রুশ মন্ত্রণালয় আরও জানায়, এ দুই দেশের ‘রাশিয়াবিদ্বেষী’ নীতিমালা প্রণয়নে জড়িত লোকজনদের এ তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। এর আগে রাশিয়া ফেসবুক ও ইনস্টাগ্রামকে নিষিদ্ধ করে, যা জুকারবার্গের প্রতিষ্ঠান মেটা’র অংশ। এ দুই সামাজিক যোগাযোগমাধ্যমকে ‘চরমপন্থী’ সংস্থা হিসেবে অভিহিত করেছে মস্কো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All Rights Reserved © DAILY DESH NEWS.COM 2020-2023
Theme Customized BY Sky Host BD